ইঞ্জিন বিষয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর পর্ব (২১-৩০) | | Important Questions and Answers on Engine Details (21-30)
২১। প্রশ্নঃ স্ক্যাবেনজিং কি,কেন দরকার হয় এবং কিভাবে হয় ?
ডিজেল ইঞ্জিনে সিলিন্ডারের এ্যাডজস্ট গ্যাস বাহির করিয়া,ফ্রেস এয়ার পূন(fill) করার নাম স্ক্যাবেনজিং (Scavenging)।
স্ক্যাবেনজিং এয়ার ,এ্যাগজস্ট ও ইনলেট পোট , পিস্টন , সিলিন্ডার লায়নার , ভালব ইত্যাদি ঠান্ডা রাখিতে সাহায্য করে ।ইঞ্জিনের দক্ষতা বা এফিসিয়েন্সি প্রায় ৩০ ভাগ বাড়িয়ে দেয়।
২২। প্রশ্নঃ ক্লিয়ারেন্স ভলিউম কাকে বলে?
উত্তরঃ পিস্টন TDC তে অবস্থান কালে উহার Top Level হতে সিলিন্ডার হেডের তলা পর্যন্ত মধ্যবর্তী স্থানের আয়তনকে Clearance Volume বলে।
২৩। প্রশ্নঃ ব্লো বাই বলতে কী বোঝায়?
উত্তরঃ লাইনার অথবা পিস্টন রিং ক্ষয়প্রাপ্ত হওয়ায় Combustion Chamber হতে Compression Leak বা Exhaust Gas Leak হয়ে সাম্পে প্রবেশ করলে তাকে Blow By বলে।
২৪। প্রশ্নঃ ট্যাপেট ক্লিয়ারেন্স বেশি হলে ইঞ্জিনে কী কী অসুবিধা হতে পারে?
উত্তরঃ Valve নির্দিষ্ট সময়ের পরে খুলবে, সিলিন্ডারে বাতাস কম প্রবেশ করবে, কম্প্রেশন প্রেসার কম হবে, Fuel সম্পূর্নভাবে জ্বলবে না, পিস্টনের মাথায় কার্বন জমবে, সিলিন্ডার হতে এগজস্ট গ্যাস সম্পূর্ন বের হবে না।
২৫। প্রশ্নঃ ট্যাপেট ক্লিয়ারেন্স কম হলে ইঞ্জিনে কী কী অসুবিধা হতে পারে?
উত্তরঃ Valve নির্দিষ্ট সময়ের আগে খুলবে এবং বেশি সময় খোলা থাকবে, Valve Lid বেঁকে বা ভেঙ্গে যেতে পারে, Push Rod অথবা Rocker Arm বেঁকে যেতে পারে, Piston Head এ আঘাত হতে পারে।
২৬। প্রশ্নঃ বাম্পিং ক্লিয়ারেন্স কী?
উত্তরঃ পিস্টন TDC তে অবস্থান কালে উহার Top Level হতে সিলিন্ডার হেডের তলা পর্যন্ত মধ্যবর্তী স্থানের দূরত্বকে Bumping Clearance বলে।
২৭। প্রশ্নঃ ক্লাচ বলতে কি বুঝায় ?
একটি চালিত শ্যাফকে অন্য আরেকটি চালক শ্যাফটের সাথে ইচ্ছামাফিক সংযোজন ও বিচ্ছিন্ন করার জন্য যে যান্তিক অংশ ব্যবহার করা হয় তাকে ক্লাচ বলে৷
২৮। প্রশ্নঃ তাপ ও তাপমাত্রার চারটি পার্থক্য লেখ?
উত্তরঃ তাপ ও তাপমাত্রার চারটি পার্থক্যঃ
তাপ এক প্রকার শক্তি যা ঠান্ডা বা গরমের অনুভূতি জাগায়। | তাপমাত্রা বস্তুর তাপীয় অবস্থা। | |
তাপমাত্রা শক্তির বহিঃপ্রকাশ। | ||
তাপ পরিমাপের যন্ত্রের নাম ক্যালরিমিটার। | তাপমাত্রা পরিমাপক যন্ত্রের নাম থার্মোমিটার। | |
তাপের একক বিটিইউ, ক্যালরি, জুল ইত্যাদি। | তাপমাত্রার একক ডিগ্রি সেলসিয়াস, ডিগ্রি ফারেনহাইট, ডিগ্রি রোমার ইত্যাদি। |
২৯। প্রশ্নঃ ইঞ্জিনে কালো ধোঁয়া উৎপন্ন হওয়ার কারণ সমূহ লেখ।
উত্তরঃ
i) ইঞ্জিন Over Load or Low Load এ চললে,
ii) Compression Pressure কম হলে,
iii) Piston Ring ও Liner ক্ষয়প্রাপ্ত হলে,
iv) Fuel Injection Timing সঠিক না হলে,
v) Valve Timing সঠিক না হলে,
vi) Tappet Clearance সঠিক না হলে,
vii) Injector ত্রুটিযুক্ত হলে।
৩০। প্রশ্নঃ ইঞ্জিনে সাদা ধোঁয়া উৎপন্ন হওয়ার কারণ সমূহ লেখ?
উত্তরঃ
i) Combustion Chamber এ পানি প্রবেশ করলে,
ii) Fuel Contamination হলে,
iii) Engine Temperature মাত্রাতিরিক্ত হলে,
iv) Fuel Injection Timing Advanced হলে।
No comments