ইঞ্জিন বিষয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর পর্ব (৪১-৫১) | | Important Questions and Answers on Engine Details (41-51)

 


৪১। প্রশ্নঃ হাই প্রেসার পাম্প (Fuel Injection Pump) এর কাজ কী?

উত্তরঃ ফায়ারিং অর্ডার অনুসারে ফুয়েলকে উচ্চ চাপে ইনজেক্টরে সরবরাহের মাধ্যমে কার্যকরী সিলিন্ডারে স্প্রে করানো।


৪২। প্রশ্নঃ ডিকম্প্রেশন লিভারের কাজ কী?

উত্তরঃ The Decompression lever for the easy cranking herewith it completes blow-through also. It usually locates with the exhaust valve.


৪৩। প্রশ্নঃ ডিজেল ইঞ্জিনে কী ধরনের ফুয়েল ফিল্টার ব্যবহার করা হয়?

উত্তরঃ Pre-filter or Primary filter and secondary filter. এদের গঠন Duplex হলে একটি স্ট্যান্ডবাই রেখে অন্যটি ব্যবহার করা যায়।


৪৪। প্রশ্নঃ বাষ্পীয় ইঞ্জিন কোন সালে এবং কে আবিষ্কার করে?

উত্তর: বাষ্পীয় ইঞ্জিন আবিষ্কার করেন ইংল্যান্ডের বিজ্ঞানী জ্যামস ওয়াট 1778 খৃষ্টাব্দে এবং ফ্রান্সের বিজ্ঞানী ক্যাপ্টেন নিকোলাস কাগনট বাষ্পীয় ইঞ্জিন আবিষ্কার করেন1769 খৃষ্টাব্দে।


৪৫। প্রশ্নঃ রকার আর্মের কাজ কী?

উত্তরঃ রকার আর্ম লিভারের ন্যায় কাজ করে। এটি Cam lobe, Valve lifter ও Push rod দ্বারা Pivot প্রান্তে ধাক্কা প্রাপ্ত হয়ে Rocker Tip প্রান্ত দ্বারা ভালভ স্টেমকে Depress করে ভালভ ওপেন করে।


৪৬। প্রশ্নঃ পাম্প টাইমিং করতে হলে কী করা প্রয়োজন?

উত্তরঃ Fuel Injection Pump গিয়ার ট্রেন হতে বিযুক্ত অবস্থায় POPC (Point Of Port Closer) করে ১ নং পিস্টনকে কম্প্রশন স্ট্রোক (BTDC নির্দিষ্ট ডিগ্রিতে) রেখে পাম্প টি গিয়ার ট্রেনের সাথে যুক্ত করতে হবে।


৪৭। প্রশ্নঃ ব্যারেলের অবস্থান কোথায়?

উত্তরঃ Fuel Injection Pump এর ফুয়েল গ্যালারিতে।


৪৮। প্রশ্নঃ রেডিয়েটরের Pressure Cap কেন ব্যবহার করা হয় এবং কি কাজ?

রেডিয়েটরের Cap দুইটা ভালভ আছে একটা Pressure valve এবং Vacuum valve ।আমরা জানি পানির বাসপীয় Temperature 100 Degree Centigrade তবে এটা হলো খোলা অবসথায়। তাই রেডিয়েটরের Pressure Cap এর 100 degree centigrade temperature বাষ্প হয়না । সেই সময় দেখা যায় 115 degree. Centigrade বা এর কম / বেশিতে বাষ্প হয় ।বাষ্প হওয়ার কারনে Pressure Cap খুলে রিজাভ ট্যাংক এ জমা হয়।আবার যখন ইঞ্জিন ঠান্ড হয় তখন ইঞ্জিনের ভিতরে নেগেটিভ Pressure হয় তখন রেডিয়েটরের Vacuum valve ওপেন হয় এবং পানি শূনতা পুরন করে।


৪৯। প্রশ্নঃ ইঞ্জিন ইমিসন কন্ট্রোল কি? 

উত্তরঃ ইঞ্জিন হতে নিরগত ক্ষতিকারক পদার্থকে নিওন্ত্রন করাকে ইঞ্জিন ইমিসন কন্ট্রোল বলা হয়।


৩৭। ফ্রিকশনাল হর্স পাওয়ার (F.H.P) কি?

উত্তরঃ ইঞ্জিন সিলিন্ডারের অভ্যন্তরে উৎপাদিত শক্তি বিভিন্ন অংশের মাধ্যমে ফ্লাই হুইলে পৌছানোর পথে ঘষন জিনত কারনে যে ক্ষমতার অপচয় হয় তাকে ফ্রিকশনাল হস পাওয়ার (F.H.P) বলে।

সূএ, F.H.P=I.H.P - B.H.P


৫০। প্রশ্নঃ ব্রেক হর্স পাওয়ার (B.H.P)

কোন একটি ইঞ্জিনের ফ্লাই হুইল হতে ব্যবহার উপযোগী যে ক্ষমতা পাওয়া যায় তাকে ব্রেক হস পাওয়ার বলে।কখনো একে Shaft horse power বা Delivered horse power বলে।

ব্রেক হস পাওয়ার নিনয়ের সূএ

B .H.P=2pNT%4500

N=প্রতি মিনিটে CRANK SHAFT ঘূনন গতি

T=পরিক্ষিত টক kg-m

এখানে, 

T=PR

P=লোড কেজি 

R=রেডিয়াস দূরত্ব ,m


৫১। প্রশ্নঃ ইন্ডিকেটেড হর্স পাওয়ার (I.H.P)

জালানি প্রজ্জলন করে ইঞ্জিন সিলিন্ডারের অভ্যন্তরে উৎপাদিত সবমোট হস পাওয়ারকে ইন্ডিকেটেড হস পাওয়ার বলে। ইঞ্জিন নিদেশক (Engine indicator) নামের এক প্রকার যন্ত্র দ্বারা ইহা পরিমান করা হয় । সে জন্য এর নাম ইন্ডিকেটেড হস পাওয়ার। 

ইন্ডিকেটেড হস পাওয়ার নিনয়ের সূএ

ইন্ডিকেটেড হস পাওয়ার (I.H.P) =PLANK/4500 (For two stroke )

PLANK/4500*2 ( For four stroke )

এখানে, 

P=গড় কাযকারী চাপ,kg/cm sq 

L= স্টোকের দৈঘ্য , মিটার (m) 

A=সিলিন্ডারের ক্ষেএফল,cm sq 

N=প্রতি মিনিটে crank shaft ঘূনন গতি

K=সিলিন্ডার সংখ্যা।

No comments

Powered by Blogger.